শনিবার, ০৪ মে ২০২৪, ০৪:৫৮ অপরাহ্ন

সুপার সাইক্লোনের রূপ নিতে পারে ঘূর্ণিঝড় মোখা : প্রতিমন্ত্রী

সুপার সাইক্লোনের রূপ নিতে পারে ঘূর্ণিঝড় মোখা : প্রতিমন্ত্রী

স্বদেশ ডেস্ক:

ঘূর্ণিঝড় মোখা সুপার সাইক্লোনের রূপ নিতে পারে বলে মন্তব্য করেছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো: এনামুর রহমান।

বুধবার (১০ মে) বিকেলে সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে ঘূর্ণিঝড় ‘মোখা’ নিয়ে প্রস্তুতির বিষয়ে একটি সভার শুরুতে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী এনামুর রহমান বলেন, পূর্বাভাস দেয়া হয়েছে, ঘূর্ণিঝড় ‘মোখা’ সুপার সাইক্লোনে রূপ নিতে পারে। এটি আগামী ১৩ মে সন্ধ্যা থেকে ১৪ মে ভোরের মধ্যে আঘাত হানতে পারে। অতীতের অভিজ্ঞতা কাজে লাগিয়ে জানমাল রক্ষায় সব প্রস্তুতি নেয়া হয়েছে। প্রতিবারের ন্যায় এবারো ইনশাল্লাহ আমরা ঘূর্ণিঝড় ইস্যুতে উতরে যেতে পারব। আমাদের সেনা, নৌ ও কোস্টগার্ড প্রস্তুত রয়েছে।

তিনি বলেন, ঘূর্ণিঝড়ের দিক পরিবর্তন সাপেক্ষেও প্রস্তুতি নেয়া আছে। চট্টগ্রামকেও প্রস্তুত করা আছে। দায়িত্বরত সংশ্লিষ্ট সবাই প্রস্তুত। পার্বত্য জেলাগুলোতেও পাহাড় ধসের ব্যাপারে প্রস্তুতি আছে।

আবহাওয়া অধিদফতরের তৃতীয় বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিম্নচাপটি আজ (বুধবার) দুপুর ১২টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১,৫১৫ কিলোমিটার দক্ষিণে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১,৪৩৫ কিলোমিটার দক্ষিণে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১,৫১০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১,৪৬৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে অবস্থান করছিল। এটি আরো ঘণীভূত হয়ে আগামীকাল পর্যন্ত উত্তর-উত্তরপশ্চিম দিকে এবং পরে দিক পরিবর্তন করে ক্রমান্বয়ে উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হতে পারে।

এতে আরো বলা হয়েছে, গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877